INLEPT

INLEPT
(Institute of Learning and Promoting Tolerance)

অবুঝ তুমি সবুজ হও

অবুঝ তুমি সবুজ হও শিরোনামে ৩ মার্চ, ২০২০ আমাদের একটি সেমিনার হয়।

পলিথিনের মালা কেন পরলাম?
আমি আসলে দেখাতে চেয়েছি পলিথিন পৃথিবীতে থাকলে দেখতে কেমন দেখায়। আমি ছিলাম পৃথিবীর প্রতিচ্ছবি। আমাকে দেখতে যেমন অপরিচ্ছন্ন উদ্ভট দেখাচ্ছিল আমরা যখন পলিথিন বা প্লাস্টিক কোথাও ফেলি তখন তা দেখতে এমনই দেখায়।
কেন পরিচ্ছন্নতা কর্মী প্রধান অতিথি?
দুইটা কারণে। প্রথমত, আমরা এমন একজনকে প্রধান অতিথি করেছি যিনি পরিচ্ছন্নতা কাজের সাথে সরাসরি যুক্ত। সারাদিন তিনি পরিস্কার করতেই থাকেন। ফলে তার মুখ থেকে শুনতে চেয়েছি ক্যাম্পাস পরিস্কার রাখার ব্যাপারে তার কোন পরামর্শ আছে কিনা। তিনি সেটি দিয়েছেন। বলেছেন, "আপনারা ময়লা ডাস্টবিনে ফেললে আমার একটু আছান হয়। ডাস্টবিন না পেলে পকেটে করে নিয়ে যাবেন কিন্তু দয়া করে ফেলবেন না।" আমরা যাকে Keep Your Packet in Your Pocket বলি।
আরেকটি কারণ হলো আমরা এটা দেখাতে চেয়েছি যে সমাজে সকলের কাজ গুরুত্বপূর্ণ, সকলেই সম্মানিত। যারা কাজ করে তারা সম্মান পাবার যোগ্য এবং আমাদের উচিত এমন মানুষকে সম্মানিত করা।
প্রথার বাইরে যা যা ছিল
আমরা এই অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রচলিত বেশ কয়েকটি প্রথার বিপরীতে কাজ করেছি।
১। ফুলের তোড়ার পরিবর্তে ফুল সমেত গোলাপ গাছ দিয়ে প্রধান অতিথিকে বরণ করেছি। ফুলের তোড়া প্লাস্টিক দিয়ে মোড়ানো হয় আর অনুষ্ঠান শেষে এটি ফেলে পরিবেশ ময়লা করা হয়। খরচ ও অনেক হয়। অন্যদিকে ফুলের গাছ রোপন করা যায় যা ভবিষ্যতে শত শত ফুল দিবে।
২। সম্পূর্ণভাবে প্লাস্টিক বর্জিত একটি অনুষ্ঠান করেছি। কাপড়ের ব্যানার এবং মাটির কলসিতে পানি দিয়েছি।






No comments

Theme images by richcano. Powered by Blogger.