INLEPT

INLEPT
(Institute of Learning and Promoting Tolerance)

কষ্ট ভাগের গল্প


-নিশাত আনজুম
কো-অর্ডিনেটর, Stronger-Together project, INLEPT
(কাজ শুরুর প্রথম দিনের অভিজ্ঞতার আলোকে লেখা)

আমাদের আশেপাশের মানুষগুলো প্রতিনিয়ত কোনো না কোনো সমস্যায় ভুগছে। কথা শোনাবো বলে যে উদ্দেশ্য নিয়ে কাজ করা শুরু করি অল্প হলেও কিছু এমন মানুষ এর কথা শুনতে পারলাম যারা আসলেই সমস্যা আর হতাশা নিয়ে চলাফেরা করছে প্রতিনিয়ত। 
কথা হলো সাইফের (ছদ্মনাম) সাথে।কোনো একটি পাবলিক বিশ্ববিদ্যালয় এর সিএসই নিয়ে পড়াশোনা করছে সে। কিন্তু তবুও সে খুব হতাশ। কারণ কী এই হতাশার? উত্তর এ সে বললো, “আমার বিশ্ববিদ্যালয় পছন্দ না হওয়ায় আমি সেকেন্ড টাইম দিয়ে চলে যাবো ভেবেছিলাম কিন্তু সেকেন্ড টাইম দিতে গিয়ে একদিকে ডিপার্টমেন্টের পরীক্ষায় সিজিপিএ খারাপ করি আবার সেকেন্ড টাইম এও কোথায় হয়নি। যার ফলে এখন আমি খুব হতাশ।”😐 ঠিক এইরকম আরেকটি ঘটনা শুনলাম আরেকজন ছাত্র লিমন (ছদ্মনাম) সেও ইন্জিনিয়ারিং পড়ছে তার বিচ্ছেদের কারণে তার প্রথম সেমিস্টার এ কোনো পড়াশোনা হয়নি যার ফলে সিজিপিএ খারাপ। 
রাশেদের (ছদ্মনাম) আবার পছন্দের বিষয় নিয়ে পড়া হয়নি তাই এখন আর তার ভালো লাগে না ও বিশ্ববিদ্যালয়ে তার সিজিপিএ খারাপ এবং পরিবারের কেউ এই বিষয়ে জানে না।
সাইফ, লিমন কিংবা রাশেদ সবাই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ার পরেও তারা ভুগছে হতাশায় এবং তাদের কথা ছিলো একটাই, “কাউকে বলতে পারি না এবং পরিবারের সবাইকে কি বলে বোঝাতেও ভয় পাচ্ছি।” 
সেই কারণেই INLPET এর এই ছোট্ট পরিসরে আপনাদের কথা শোনার জন্য আমাদের এই উদ্যোগ। আমরা সমাধান না দিতে পারলেও মন দিয়ে শুনবো আপনার সকল কথা😊। একসাথে বসে চা তো খেতে পারি। চায়ের দাওয়াত রইলো। নিজের ভিতর কষ্ট চেপে না রেখে উন্মুক্ত করুন। দেখবেন ভালো লাগবে।


No comments

Theme images by richcano. Powered by Blogger.